Education – Mechanism of Learning – (শিখন কৌশল) – WBHS Class 12 – Explanation – With Probable Questions

Mechanism of Learning ( শিখন কৌশল )- is an important chapter in the subject Education, in the following video tutorial is has been thoroughly explained in Bengali followed by probable questions from the chapter.


নৈবর্তিক প্রশ্নাবলী -প্রশ্নমান -১সঠিক উত্তর টি নির্বাচন করো (MCQ )

১.প্রাচীন অনুবর্তনের প্রবক্তা হলেন-

a .প্যাভলভ 

b .থর্নডাইক 

c .স্কিনার 

d .ওয়াটসন 

২.শিখনের ‘প্রচেষ্টা ও ভুল’ কৌশলের আবিষ্কারক হলেন –

a .স্কিনার 

b .থর্নডাইক 

c .প্যাভলভ

d .ওয়াটসন 

৩.অনুবর্তন প্রক্রিয়ার আবিস্কারক কে?

a .থর্নডাইক 

b .স্কিনার

c .প্যাভলভ

d .এদের কেউ নন 

৪.প্যাভলভ অনুবর্তনমূলক কৌশলটি প্রমান করার জন্য কোন প্রাণীকে ব্যবহার করেন?

a .কুকুর 

b .বিড়াল 

c .ইঁদুর 

d .খরগোশ 

৫.অনুবর্তনের মোট যে কটি উপাদানদের প্রয়োজন হয় তা হলো –

a .৩টি 

b .৬টি 

c .৪টি 

d .৫টি 

৭.প্রাচীন অনুবর্তন প্রক্রিয়াটি মূলত 

a .উদ্দীপক নির্ভর 

b .প্রতিক্রিয়া নির্ভর 

c .উদ্দীপক প্রতিক্রিয়া নির্ভর 

d .এর কোনোটাই না 

৮.প্যাভলভ কত খ্রিস্টাব্দে নোবেল পুরস্কার পান –

a .১৯০৪ খ্রিস্টাব্দে 

b .১৯১৯ খ্রিস্টাব্দে

c .১৯২০ খ্রিস্টাব্দে

d .১৮৭৩খ্রিস্টাব্দে

৯.প্রাচীন অনুবর্তন হলো-

a .S type  অনুবর্তন 

b .R type  অনুবর্তন 

c .P type  অনুবর্তন 

d .N type  অনুবর্তন 

১০.খাদ্যবস্তুর উপস্থিতিতে স্বভাবজাত আচরণের রূপ হলো –

a .লালা-ক্ষরণ 

b .সচেতন তার অভাব 

c .অসচেতনতার অভাব 

d .এর কোনোটিই  নয় 

১১.আইভান প্যাভলভ  ছিলেন একজন –

a .মনোবিদ 

b .শরীরতত্ববিদ 

c .ঐতিহাসিক 

d .এর কোনোটিই না 

১২.ক্লাসিকাল কন্ডিশনিং এরপর নাম হলো –

a .সক্রিয় অনুবর্তন 

b .প্রাচীন অনুবর্তন 

c .অপেরেন্ট অনুবর্তন 

d . এর কোনোটিই না 

১৩.প্রাচীন অনুবর্তনের দুটি  উদ্দীপক হলো –

a .ঘণ্টাধ্বনি লালাক্ষরণ 

b .খাদ্যবস্তু লালাক্ষরণ 

c .ঘণ্টাধ্বনি ও লালাক্ষরণ 

১৪. আইভন প্যাভলভ ————————শরীরতত্ববিদ  ছিলেন –

a .রাশিয়ার 

b .জার্মানির 

c .জাপানের 

d .ইতালির 

১৫.অনুবর্তন কে—————ও ——————-দুটি ভাগে ভাগ করেছেন ।

a .স্কিনার,হাল 

b .হিলগর্ড ,মার্ককুইস 

c .প্যাভলভ ,স্কিনার 

অতিসংক্ষিপ্ত প্রশ্নাবলী (SAQ)

১.’অনুবর্তন’ কাকে বলে ?

২.প্রাচীন অনুবর্তন সাংকেতিক চিত্রের মাধ্যমে তুলে ধর ।

৩.প্রাচীন অনুবর্তন ও  সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবর্তন

কে করেন ?

৪.প্রশ্ন অনুবর্তন প্রক্রিয়া প্রাণীর প্রতিক্রিয়া কোন প্রকার  স্নায়ু-তন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয় ?

৫.কত খ্রিস্টাব্দে পাভলভ চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পান?

৬.শিখন কৌশল গুলি কি প্রকার  কি কি?

৭.পাভলভের পরীক্ষায় ব্যবহৃত স্বাভাবিক উদ্দীপকটির নাম কী?

৮.অপানুবর্তন কি ?

৯.প্রাচীন অনুবর্তনে ক-টি উদ্দীপক ও ক-টি প্রতিক্রিয়ার অস্ত্বিত্ব পাওয়া যাই ?

১০.অনাবর্তীত উদ্দীপকের সঙ্গে লেখো ।

রচনাধর্মী প্রশ্নাবলী

১.অনুবর্তন কাকে বলে?পাভলোভিও অনুবর্তনের পরীক্ষাটি আলোচনা করো ।

২.প্রাচীন অনুবর্তন কাকে বলে?

প্রাচীনানুবর্তনেরশিক্ষন কৌশলের বৈশিষ্টগুলো আলোচনা করো ।

৩.প্রাচীন অনুবর্তনকে শিক্ষা ক্ষেত্রে কি ভাবেকাজে লাগানো যায় ?

৪.প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বটি ব্যাখ্যা  করো ।

৫.শিখনের সংজ্ঞা  দাও ।শিখন সম্পর্কে বিভিন্ন মনোবিজ্ঞানীর সংজ্ঞা দাও ও বৈশিষ্ট্য উল্লেখ করো ।

This Post Has 3 Comments

  1. Name-Taniaha Bhattacharya
    Roll-on
    Section-D

  2. Tanisha Bhattacharya Roll-81 sec-D

  3. Tanisha Bhattacharya Roll-81 sec-D

Leave a Reply

Close Menu